আইটেম আর আইটেম।
এখন আর আইটেম ছাড়া কিছুই জমে না।
এই-তো কিছুদিন আগেও IUT মানে ইসলামিক ভার্সিটিতে NESTLE'র একটা সেমিনার হয়ে গেল। সেখানেও নাকি দুইটা আইটেম ছিল।
তারও কিছুদিন আগে IUT'তে এসে স্বনামধন্য বিড়ি কোম্পানি BAAT সেমিনার করছিল নাকি তিনটা আইটেম দিয়ে। আরো মজার বিষয় হল, মাসটা ছিল রমজান মাস।
সাবান-শ্যাম্পু থেকে ধরে এমনকি চকলেট, চিপস, আইসক্রিমের বিলবোর্ডেও বিশেষভাবে উপস্থাপন করা হচ্ছে এই আইটেমগুলাকে। যদিও শেষোক্ত ৩টা খাবার শিশুরাই সবচেয়ে বেশী পছন্দ করে তবুও এইসব বিজ্ঞাপনে দেদারসে আইটেম ব্যবহার করা হচ্ছে।
একটু-যে নিউজ দেখব সে উপায়ও নেই। মনে হচ্ছে বাংলাদেশে শুদ্ধ বাংলা বলতে পারে এইরকম কোন পুরুষ নেই। যেকোন চ্যানেলে যেকোন সময়ে নিউজ পড়ছে আইটেমগুলা। যদিও BBC, CNN এর মত চ্যানেলগুলো পুরষ দিয়েও নিউজ পড়ায়।
পত্রিকাগুলোরও বেহাল দশা। নকশা, বিনোদন পাতা এইসবের কথা না হয় বাদই দিলাম। এইসব পত্রিকা আইটেম দেখাইয়া ক্রেতা বাড়ায় আবার নারী অধিকারের কথাও বলে। অদ্ভুত!
ফুটবল-ক্রিকেটের মাঠ থেকে ধরে কোচিং সেন্টারের বিজ্ঞাপনে পর্যন্ত আইটেমের ছড়াছড়ি। ফ্লেক্সি লোডের দোকানগুলোতে গেলে মনে হয় আইটেমগুলা ছাড়া কোন পুরুষ মোবাইলে কথা কয় না। পুরুষগুলা পিছনে দাঁড়ায়ে থাকে কখন আইটেমগুলার ফ্লেক্সি শেষ হবে আর তারা ফ্লেক্সি কইরা দিবে।
হায়রে আইটেম!
দুই-চারটা পয়সার জন্য নিজেদেরকে এইভাবে বিক্রি না করলে কি হয় না!!
- ওমর ফারুক
No comments:
Post a Comment