শাশুড়ি এবং শ্বশুর বাড়ি

​​
এটা অস্বীকার করার কোন উপায় নেই যে, সাধারনত মেয়েরা সবচেয়ে বেশী যে বিষয়ে গীবত করে সেটা হল শাশুড়ি এবং শ্বশুর বাড়ি। এটা যে শুধু উপমহাদেশের মেয়েদের মধ্যে বেশী তা কিন্তু নয়; বরং এটি একটি গ্লোবাল ব্যপার। কিছু কিছু মেয়ে তো রীতিমত 'mother-in-law phobia' তে ভুগে এবং তার এই ফোবিয়াকে আরও বাড়িয়ে দেয় তার আশেপাশের লোকজন। এর ফলে কোন রকম কারন ছাড়াই তারা বিয়ের পরের দিন থেকেই তার স্বামীর বাড়ির সবাইকে এবং বিশেষ করে শাশুড়িকে তার প্রতিপক্ষ মনে করে।

যে কথাটা নিজের মা বললে সে মোটেই আমলে আনতো না, সেই একই কথা শাশুড়ি বললে সে আকাশ-পাতাল এক করে ফেলে। যদি আপনার শাশুড়ির কথায় আপনি দুঃখ পান তাহলে তার সাথে ভদ্রভাবে বিষয়টি নিয়ে আলোচনা করুন, তাকে আপনার কষ্টটি খুলে বলুন। তাকে প্রতিপক্ষ মনে না করে বরং নিজের মায়ের মত মনে করুন। তার সাথে সুখদুঃখের কথা বলুন। দেখবেন, সে আপনার সবচেয়ে ভালো বন্ধু হয়ে যাবে। বাইরের লোকের কাছে উনার গীবত করে কেন নিজের পাপের বোঝা বাড়াচ্ছেন? আপনি যেভাবে আপনার শাশুড়ি এবং শ্বশুর বাড়ি সম্পর্কে নেতিবাচক কথা বলে বেড়ান ঠিক সেইভাবে কি নিজের মা বা বোনের কথা আপনার বান্ধবীকে বা প্রতিবেশীকে বলেন?

আপনাকে সবসময় মনে রাখতে হবে যে আজ আপনি যে স্বামীকে নিয়ে গর্বিত তার জন্মদাত্রী হচ্ছেন আপনার শাশুড়ি। আপনার স্বামীর যতগুলো ভালো গুন রয়েছে, তার হাতেখড়ি হয়েছে এই মায়ের হাতে। আজ আপনি ডাক্তার/ ইঞ্জিনিয়ার/ ব্যারিস্টার/ বিসিএস ক্যাডার/ লইয়ার/প্রফেসার/ ইউনিভার্সিটি গ্র্যাজুয়েট/ ব্যবসায়ী এর স্ত্রী হিসাবে যে আর্থিক ও সামাজিক মর্যাদা ভোগ করছেন, তার পেছনে রয়েছে এই মায়ের অনেক নির্ঘুম রাত, বহু ত্যাগ-তিতিক্ষা, অনেক স্বপ্ন। আপনি যদি মা হন, তাহলে আপনার সন্তান দূরে সরে গেলে বা চোখের আড়াল হলে আপনার বুকের ভেতর যেমন দলা পাকিয়ে কষ্টভাব হয়, উনিও ঠিক তেমনি বোধ করেন যখন আপনার কূটচালের ফলে উনার ছেলে দূরে চলে যায়। আর আপনি যদি মুসলিম হন তাহলে আপনাকে বুঝতে হবে "your husband's Jannah lies under her feet, not your feet"! So stay in your limit!!

-- সিফাত মাহজাবিন

No comments:

Post a Comment