dampotto : দাম্পত্য ও বিয়ে নিয়ে পড়াশোনা দরকার নেই?

​আমাদের সমাজে, আমাদের অনেকের মাঝে সাধারণভাবে ভুল ধারণা প্রচলিত আছে, তার একটি হলো,
১) "বিয়ের প্রস্তুতি হিসেবে পড়াশোনা বা জ্ঞানার্জন ও চিন্তাভাবনার তেমন কিছু নেই, সময় হলেই সব এমনিতেই হয়ে যাবে।"

অপর একটি ভুল ধারণা,
২) "দাম্পত্য জীবন নিয়ে তেমন পড়াশোনা বা অন্য কোন জ্ঞানার্জনের দরকার নেই, এমনিতেই সব হয়ে যাবে।"

এই চিন্তাগুলো সঠিক নয়, বরং উচ্চমাত্রার অকার্যকর সেই বিষয়ে স্কলারদের কেউই সম্ভবত অমত করেননি কখনো; কেননা এই বিষয়গুলো জীবনের সবচাইতে গুরুত্বপূর্ণ বিষয়সমূহের একটি। গাড়ি কেনার আগে, ফ্ল্যাট কেনার আগে, ড্রাইভিং শেখার আগে, ভার্সিটিতে ভর্তি হবার আগে কত খোঁজখবর আর প্রস্তুতি আমরা নিয়ে থাকি; অথচ জীবন আমাদের যে সংসার ঘিরে থাকে নিত্য -- তাকে নিয়ে শেখার কিছু নেই তা কতই না অবান্তর চিন্তা!!

আমাদের সবারই কিছু সম্পদ আছে নিজেদের মাঝে, আছে কিছু দুর্বলতাও -- সবকিছু মিলেই আমরা। নিজেদেরকে আমরা জ্ঞানার্জনের মাধ্যমে আরো ভালো করে উন্নত করতে পারি মানসিকভাবে -- নিজেদের চিন্তাগুলোকে, আচার-আচরণগুলোকে মার্জিত, সুন্দর করে পরিস্ফূটনের ব্যবস্থা করতে পারি। একটু খেয়াল করলে দু'জনের মতবিরোধ হতে পারে সহনশীল মতপার্থক্য, একটু সচেতন হলেই দু'জনের ভিন্নতা হতে পারে অপরজনকে ভালোবাসার নতুন একটি মওকা।

পানি যতই পরিষ্কার থাকুক, একটি পাত্রে বদ্ধ রেখে দিলে তা বছরখানেক পরে অপরিষ্কার হয়ে যায়, তাতে নানান জীবাণু হাজির হয়। কিন্তু বহমান নদীতে কিছু ময়লা থাকলেও তা জমে থাকে না, স্রোতের সাথে সরে যায় দূরে। জীবনের সাথেও এর মিল রয়েছে, দাম্পত্য জীবনে এবং ব্যক্তি জীবনে আমাদের মনের চিন্তা ও জ্ঞান যত বেশিই থাকুক, তাকে বদ্ধ করে রাখলে তা ভালো ফল বয়ে আনে না আমাদের জন্য। দরকার লেগে থাকা, প্রতিদিনই একটু একটু করে হলেও নিজেকে উন্নত করা।

আল্লাহ সুবহানাহু ওয়া তা'আলা আমাদের সবাইকে সরল-সঠিক পথে চলার তাওফিক দিন। আল্লাহ আমাদেরকে উত্তম জ্ঞান দান করুন যা আমাদের দুনিয়া এবং আখিরাতের জন্য কল্যাণকর। আল্লাহ আমাদের এমন জ্ঞান থেকে বিরত থাকার তাওফিক দিন যা দুনিয়া ও আখিরাতের জন্য অর্থহীন ও অকল্যাণকর।

No comments:

Post a Comment