লাক্স-চ্যানেল আইয়ের শাড়ি-ব্লাউজ ক্যাচালে

​​
লাক্স-চ্যানেল আইয়ের শাড়ি-ব্লাউজ ক্যাচালে আমার IELTSএর স্পিকিং মডিউলের কথা মনে পড়ে গেল। আমাকে জিজ্ঞেস করা হয়েছিল যে, আধুনিক ফ্যাশন ট্রেন্ড সম্পর্কে বলো। আমি বললাম, দেখতেই পারছো আমি তেমন ফ্যাশন সচেতন না। আর আমি পড়ি "আন্তর্জাতিক সম্পর্ক" বিভাগে, তাই আমি একটু ভিন্নভাবে দেখি পুরো বিষয়টা। পোশাক মানুষের মৌলিক চাহিদা। অতীতে মানুষ নিজেরাই নিজেদের পোশাক তৈরি করে পড়তো তাই পোশাকটি কতটুকু টেকসই সেটাই বিবেচনা করতো যেন শীঘ্রই নতুন করে পোশাকের পেছনে আর খরচ করতে না হয়। ধীরে ধীরে জনসংখ্যা বাড়লো এবং পোশাক তৈরির ব্যাবসা আরম্ভ হল, শ্রমিক-কাচামাল-পরিবহন-শ রুম- এডভারটাইজিং-মডেল সব মিলিয়ে ব্যাপক কর্মসংস্থান এবং একটা বিরাট বাজার সৃষ্টি হয়েছে। বর্তমানে আমরা বাস করি মুক্তবাজার অর্থনীতির যুগে আর মুক্তবাজার অর্থনীতির ব্যাবসার মূলমন্ত্র হল চাহিদা ও যোগান। পোশাকের চাহিদা অক্ষুণ্ণ রাখতে হলে নতুন কিছু যোগান দিতে হবে, আর পোশাক যেহেতু একটা স্থির পণ্য, তাই মিডিয়ার সাহায্যে নিত্যনতুন ফ্যাশন ট্রেন্ড তৈরির মাধ্যমে নিয়মিত আমাদের চাহিদার পরিবর্তন করা হয় যেন ব্যাবসাগুল নিয়মিত নতুন নতুন পণ্যর যোগান দিতে পারে। সুতরাং, ফ্যাশন ট্রেন্ড বিষয়টা আমার কাছে মূলত বিজনেস ট্রেন্ড।
..........................
আমি একটু আতংকেই ছিলাম কেমন স্কোর আসে তা নিয়ে, তবে আলহামদুলিল্লাহ্‌ বেশ ভালই স্কোর দিয়েছিল স্পিকিং মডিউলে।
...........................
 তাই আজ আমি ব্লাউজের ভেতর শাড়ি দেখে শকড হই না, অনন্তকাল ধরে বাঙ্গালী রমণীরা চাহিদায় স্থির থাকলে তো ফ্যাশন ইন্ডাস্ট্রির রেভিন্যিউতে নতুন রেভ্যিনুউ যোগ হবে না, এজন্য চাই নতুনত্ব, যদি কোনমতে "ফেবু নিন্দুক"দের এড়িয়ে ব্লাউজের ভেতর শাড়ির ট্রেন্ডটা দাড় করানো যায়ই তাহলে এর সাথে সাথে ফ্যাশন একাডেমীগুলোতে এই বিশেষ ফ্যাশন বিশেষজ্ঞ কিছু ডিজাইনার দাড়াবে, কিছু বুটিক হাউস দাড়াবে এবং কিছু পেশাদার মডেলও দাড়িয়ে যাবে। সব মিলিয়ে কিন্তু বেশ বড়সড় একটা অর্থনৈতিক পরিসর।
..............................
সমুদ্রে পেতেছি শয্যা, শিশিরে কিসের ভয়? ক্যাপিটালিস্ট যুগে নিয়েছি জন্ম, লাক্স-চ্যানেল আইয়ে কিসের শক!!!

-- প্রজন্ম ছিয়াশি

No comments:

Post a Comment