আমার এক বন্ধুর সংসার ভাংতে চলেছে

আমার এক বন্ধুর সংসার ভাংতে চলেছে ।

... প্রায় দুই বছর চুটিয়ে প্রেম করার পর মাস ছয়েক আগে যখন তারা দুই পরিবারের সম্মতিতে বিয়ে করলো আমরা বেশ এনজয় করেছিলাম । বন্ধুটি ACCA করে বেশ ভালো বেতনেই একটা কর্পোরেট জব করছে । মেয়েটি গ্রাজুয়েশনের শেষ পর্যায়ে ।

দুই পরিবারের আর্থিক-সামাজিক অবস্থান, তাদের উপার্জন মিলিয়ে বেশ স্বাচ্ছন্দে কেটে যাবার কথা । বিয়ের কয়েক মাস পর্যন্ত বেশ আমোদেই কেটেছে ..... কিন্তু ইদানিং নাকি সম্পর্কটা সুতোর উপর ঝুলছে ।

কারণ .......... মেয়েটি 'এ্যাডজাস্ট' করতে পারছেনা !!!!!!!

বন্ধুটি বেশ আক্ষেপ করে বলছিল, 'কোনদিন এই দিনটার কথা কল্পনাও করিনি । প্রেম করার দিনগুলোতে মনে হতো সারাজীবন একে অপরকে সহ্য করবার মত ভালোবাসাটুকু দু'জনার আছে । কিন্তু ... আজ মনে হচ্ছে আসলেই ''প্রেমের বিয়ে বেশিদিন টেকেনা" ..

....'প্রেম'টা যতই গাঢ় হোক না কেন , তাতে একটা ফাঁক সবসময়ই থাকে । সেটা 'দেখনদারী' দিয়ে ঢেকে রাখা হয় । কৃত্রিমতা দিয়ে 'বাস্তবতা' আড়াল করার চেষ্টা ।

মেয়েটা কড়া মেকাপে সদ্য গজিয়ে ওঠা ব্রণগুলো ঢাকে । স্কিনের কালার উজ্জ্বল করে । বেছে বেছে সবচেয়ে ভালো জামাটা গায়ে দিয়ে ডেটিং এ যায় । খাবারে বাছ-বিছার করে... গুছিয়ে কথা বলা.. আসল 'আমি'কে গোপন করে আরেকটা ''আমি''র খোলস !!!

বিয়ের পর খোলস ছাড়া সেই মেয়েটাকে দেখে ছেলেটার মনে 'দ্বিধা' তৈরী হওয়াটা অমূলক নয় ।

বিয়ের আগে ছেলেটি মেয়েটির জন্য দামী গিফট কেনে । দামী রেষ্টুরেন্টের 'দামী বিল'' বেয়ার করে । হাঁটাদুরত্বেও সিএনজি/রিকশা লাগে । রাত জেগে ক্লান্তিহীন ফোনালাপ ... টেক কেয়ার করার পাগলামি ... একনজর দেখার অপেক্ষা .... 'পাগল প্রেমিক' বাস্তবতাকে বুড়ো আঙ্গুল দেখিয়ে যায় ।

বিয়ের পর কোথাও যেতে সিএনজি তো দূর কি বাত পারলে লোকাল বাসই ভরসা । রেষ্টুরেন্টে মাসে একবার যাওয়াটাও বিলাসিতা । ফোনালাপ...টেক কেয়ার ... অপেক্ষা ... ধুর, ওসব তো ছেলেমানুষী !!!

মেয়েটি এই রুক্ষতার আড়ালেই তার 'পাগল প্রেমিকটিকে' হাতরে খুঁজে । ...কেবল দীর্ঘশ্বাস জমে বুক ভরাট হয় ।

'প্রেম'টা ঘাসফুল হয়ে ফোটে ..... ঘাসফড়িং হয়ে উড়ে যায় !!!

(Collected)

No comments:

Post a Comment