তারা হয় কখনো পুরুষদের বুঝার চেষ্টা করেনি কিংবা জীবনে সত্যিকার পুরুষের কখনো দেখা পায় নি

আমি দেখেছি সেই বৃদ্ধ লোকটাকে যে তার জ্ঞানহীন স্ত্রীকে হাসপাতালে নিয়ে এসেছে তড়িঘড়ি করে... পরীক্ষা করে যখন জানালাম উনি আর বেঁচে নাই, সেই বৃদ্ধ লোকটির বুক চাপড়িয়ে হু হু করে কান্না এখনো কানে বাজছে...

আমি দেখেছি সেই লোকটাকে যে তার স্ত্রীকে মোটরসাইকেলে করে নিয়ে যাওয়ার সময় ঝাঁকুনি লেগে স্ত্রী পড়ে যায়... হাসপাতালে আনার পর দেখা যায় তিনি মৃত। এরপর লোকটি পুরো দুই দিন বাকরুদ্ধ হয়ে ছিল...

আমি দেখেছি সেই খেটেখাওয়া লোকটাকে... নিজে দুপুরে না খেয়ে সারাদিনের উপার্জনের টাকা দিয়ে তার স্ত্রীর জন্য কেনাকাটা করতে...

আমি দেখেছি সেই ছেলেটাকে যে তার তরুণী স্ত্রীকে হাসপাতালে তড়িঘড়ি করে নিয়ে এসেছে শুধুমাত্র কুকুর তার পায়ে একটু শুঁকেছে বলে...

আমি দেখেছি সেই অসুস্থ লোকটাকে... টাকার অভাবে নিজের ওষুধ না কিনে শুধু স্ত্রীর জন্য ওষুধ কিনতে...

আমি দেখেছি সেই দিন মজুরকে যাকে একবার এক প্যাকেট বিস্কুট দিয়েছিলাম খেতে... সে তার ব্যাগে ঢুকিয়ে হাসিমুখে বলে, আমার বউ-ছেলে খাবে এটা।

এরাই সত্যিকার পুরুষ... আর পৃথিবীর বেশিরভাগ পুরুষই এমন।

এরপরেও যারা বলে "পুরুষ জাতই খারাপ", তারা হয় কখনো পুরুষদের বুঝার চেষ্টা করেনি কিংবা জীবনে সত্যিকার পুরুষের কখনো দেখা পায় নি। তারা যাদের দেখেছে তারা ছিল কাপুরুষ..

-- Dr Taraki Hasan Mehedi

No comments:

Post a Comment