হে আমার বোন - ৩

এক বিয়ে বাড়িতে গিয়েছিলাম। কনে আমার দুঃসম্পর্কের চাচাতো বোন। মেয়েটা হিজাব পরেই বাইরে চলাফেরা করে। কিন্তু বিয়ের সময় এতগুলো মানুষের মাঝে তাকে বসিয়ে রাখা হয়েছে শুধু বিয়ের শাড়ি পরিয়ে। ছেলে মেয়ে সবায় কত আগ্রহ নিয়ে দেখছে। আমিত অবাক।

চাচিকে বললাম- ওকে অন্তত একটা বড় ওড়না দিতে পারতেন।

চাচি বললেন- মা বিয়ের দিন থাকনা

আর কিছু বললাম না। কিন্তু মেয়েকে যখন বিদায় দেই তখনও সে হিজাব ছাড়া। মন খারাপ হয়ে গেল। আবার চাচীকে বললাম তাকে হিজাব পরাতে। চাচী বললেন বিয়ের দিন থাকনা।

পর্দার বিধানে বিয়ের সময়কে পর্দার আওতা মুক্ত রাখা হয়েছে বলেত আমার জানা নাই। কিন্তু প্রায় বিয়ের অনুষ্ঠানে এটা দেখা যায়। আমার মতে বিয়ের দিনই পর্দার দিকে বেশি মনোযোগ দেয়া দরকার। কেননা সেদিন কনে সবার আকর্ষণের কেন্দ্রবিন্দুতে থাকে।

-- সুমাইয়া আমিন






**

রবির অ্যাডে দুইটা ক্যারেক্টার দেখলাম । বোকা-সোকা একটা হাজব্যান্ড আর "সিরাম" দজ্জাল একখান বৌ ।হাজব্যান্ড খালি বেশি কথা বলে, বোকা বোকা কাজ করে আর বৌ তার দাঁত-মুখ খিঁচিয়ে একটা জবাব দেয় ! বাংলালিংকের অ্যাডে পাইলাম, নেকু নেকু একটা বৌ চিবিয়ে চিবিয়ে স্বামীর কাছে প্রথমবারের মতো কিছু একটা বায়না ধরছে আর হাজব্যান্ড বেচারা ফাঁপরে পড়ে যাচ্ছে । আবার এদেরই আরেক বিজ্ঞাপনে চিত্রটা এরকম যে, স্ত্রী আসলে স্বামীর চেয়ে আমলকীকেই বেশি প্রেফার করছে । অ্যাটম নামের একটা চ্যুয়িঙ্গাম নতুন আসছে বাজারে, সেখানে দেখলাম বৌটা বাসর রাতেই ছলা-কলার আশ্রয় নিচ্ছে, মিথ্যে বলছে ।

প্যারাশ্যুটের বিজ্ঞাপনে দেখলাম, স্বামী বৌয়ের হাতের রান্না খেয়ে মায়ের রান্নার গুণগান করছে আর স্ত্রী সেটা সহ্যই করতে পারছে না !

উদাহরণ এরকম আরও হাজারটা আছে । আমার প্রশ্ন হচ্ছে, স্ত্রীরা কী এরকম নেতিবাচকই হয় নাকি সবসময় ? না কি হিন্দি সিরিয়ালের আছর পড়েছে আমাদের বিজ্ঞাপনগুলোর উপরে ? কই, আমার মা তো এইরকম না ! বিজ্ঞাপনের আরেকটা শ্রেণীকরণ হওয়া উচিৎ... "Unethical Advertising" !

যার কাজ হল কোন একটা স্পেসিফিক বিষয়কে সমাজের চোখে নেতিবাচক হিসেবে প্রতিষ্ঠা করা ! বর্তমান বিজ্ঞাপনগুলো সে পথেই যাচ্ছে !

-- নুজহাত ফারহানা

No comments:

Post a Comment