মনপবন প্রবচন

কোন অবিচার হলে যখন মানুষ শক্তিতে পেরে ওঠেনা, সে বলে - উপরে আল্লাহ আছেন তিনি সব দেখছেন, তিনি সব কিছুর বিচার করবেন।
সমস্যাটা হচ্ছে আল্লাহ সবার বিচার করবেন, শুধু আমাদের শত্রুদের না। আমরা যেমন কারো বিপক্ষে আল্লাহর বিচার চাচ্ছি তেমন হয়ত অনেকে আমাদের বিরুদ্ধে আল্লাহর কাছে বিচার দিয়ে রেখেছে। কারো বিচার চাওয়ার আগে নিজের বিচারের ব্যাপারে আল্লাহকে ভয় করা উচিত।
-- মনপবন
 
## 
কিছু কিছু মানুষ সারা জীবন কাটিয়ে দেন জ্ঞান অন্বেষণের উদ্দেশ্যে। এই পন্ডিত মানুষেরা ইতিহাসের পাতায় জায়গা করে নেন।
মুসলিমরা সারা জীবন কাটিয়ে দেয় জ্ঞান অন্বেষণ করতে করতে। কিন্তু তাদের উদ্দেশ্য ইতিহাসের পাতা না, জান্নাত। আমাদের জন্য জ্ঞান একটা মাধ্যম, উদ্দেশ্য না। আমাদের উদ্দেশ্য আল্লাহর সন্তুষ্টি।
-- মনপবন
 
###
কেউ যদি আল্লাহর রাস্তায় কিছু করতে চান তাহলে কর্তব্য আল্লাহর দ্বীন সম্পর্কে জানা এবং যথাসম্ভব তা জীবনে মানা।
আল্লাহ যখন আমাদের যোগ্য মনে করবেন তখন তিনি অকল্পনীয় উৎস থেকে তার দ্বীনের সেবা করার ব্যবস্থা করে দেবেন। কিন্তু আমরা যদি নিজে নিজেকে যোগ্য ভাবতে থাকি তার মানে আমাদের যোগ্যতা কম, পরিপক্কতা নেই বললেই চলে।
আমাদের নিয়ে আল্লাহর একটা পরিকল্পনা আছে। আমাদের উচিত দাঁতে দাঁত চেপে সেই দায়িত্ব পালনের উপযুক্ত হবার চেষ্টা করা।
-- মনপবন

###

আল্লাহ আল কুরানের দুই জায়গাতে বলেছেন, তোমরা অপচয় করোনা, আল্লাহ অপচয়কারীকে ভালবাসেননা। আমরা আল্লাহর ভালোবাসার থোড়াই কেয়ার করি। নানান জাতের ভালোবাসাতে ভর্তি হয়ে আছে টিভি। আল্লাহর ভালোবাসা না দেখা যায়, না বেচা যায়। এ ভালোবাসা দিয়ে কি করব? আমরা তাই অপচয় করি - যতভাবে সম্ভব করি। যত বেশী সম্ভব করি।
-- মনপবন

###

একজন মু'মিন দাঁতে দাঁতে চেপে সুদিনের স্বপ্নে কাজ করে, ভাল ফল পেলে খুশী হয়ে আলহামদুলিল্লাহ বলে, ব্যর্থ হলে আল্লাহর উপরে ভরসা করে, মনে কষ্ট পেলে ধৈর্য ধরে, চারপাশের মুসলিম ভাইদের উৎসাহে আবার পথ চলতে শুরু করে। আল্লাহ আমাদের যেন এমন একজন মু'মিন হিসেবে কবুল করে নেন। দুনিয়াতে আল্লাহর হিদায়াতের চেয়ে বড় প্রাপ্তি আর কি হতে পারে?
-- মনপবন

##

আমরা আমাদের জন্য বাঁচি না, আল্লাহকে খুশি করার জন্য বাঁচি। তাকে খুশী করার জন্য বাঁচাটা যদি খুব সুখের হত, সুবিধের হত তাহলে পৃথিবীর সব মানুষই সেটা করত। আখিরাতের অনন্ত জীবনের সুখস্বপ্ন দেখার সময় সেই সুখের জন্য এই পার্থিব জীবনে আমরা আসলে কতটুকু ছাড় দিলাম সেটাও ভাবা উচিত।
 -- মনপবন
###

চলে যাওয়া দিনটা অতীত নয় - এটাই আমার ভবিষ্যত
 -- মনপবন

###
একজন পরিণত মানুষ যখন শৈশব-কৈশোরের বহু ঈপ্সিত খেলনাটি হাতে পায়, তখন সে থমকে ভাবে - "এটাই কি চেয়েছিলাম? কি করবো এ দিয়ে?" এ পৃথিবীর কিছুই কখনও মানুষকে পুরোপুরি সুখী করতে পারেনা।
-- মনপবন


###

আমরা অন্যের কর্তব্য আর নিজেদের অধিকার নিয়ে যতটা ব্যস্ত থাকি, নিজের কর্তব্য আর অপরের অধিকার নিয়ে তার অর্ধেক সময় ও প্রচেষ্টা ব্যয় করলে পৃথিবীটা অনেক সুন্দর হত।
-- মনপবন

###

আল্লাহদ্রোহিতাকে যখন মানুষ নেশা বানিয়ে তার পিছনে আল্লাহর দেয়া ইন্দ্রিয় আর সময় ব্যয় করে তখন সেই মানুষদের জন্য আমার আসলেই দুঃখ লাগে, করুণা হয়। এতটা করুণা আমার সেই কুকুরগুলোর জন্যেও হয়না যাদের সিটি কর্পোরেশন মারবে বলে ধরে নিয়ে যায়।
-- মনপবন


###
/ সুজাতাই আজ শুধু সবচেয়ে সুখে আছে,শুনেছি যে লাখপতি স্বামী তার, হীরে আর জহরতে আগা গোড়া মোড়া সে,বাড়ি-গাড়ি সবকিছু দামী তার // - এই গান শুনে যে প্রজন্মটা বড় হয়েছে তাদের কাছে সুখ মানে আত্মার শান্তি না, জাগতিক জৌলুস। "টাকা মানে সুখ" - যার মগজে ঢুকে গেছে তার কাছে নীতিবোধের কোন মূল্য থাকে কি? বন্ধুত্ব নিয়ে রচা এই নিষ্পাপ গান গাওয়া-শোনা মানুষেরা আজ বন্ধুকে বিষ ফুঁটিয়ে জ্যন্ত কবরে পুঁতে কচু গাছ লাগিয়ে দেয়। নমঃষ্কার মান্না দে, নমঃষ্কার হে সেকুলার সমাজ।
-- মনপবন


###
দুটি জিনিসের ব্যাপারে মানুষ ধোঁকায় পড়ে আছে - সুস্থতা ও অবসর। এমন একদিন আসবে যখন অনেক চাইলেও আমরা সোজা হয়ে দাঁড়িয়ে স্বলাত পড়তে পারবোনা, রুকু করতে পারবোনা, সিজদায় মাটিতে কপাল ছোঁয়াতে পারবোনা। এমন দিন আসবে যখন শতবার পড়লেও ক্বুর'আনের আয়াত মনে গাঁথতে পারবোনা। এমন দিন আসবে যখন হালাল রুযির খোঁজে থাকতে থাকতে আর নফল ইবাদাতের খোঁজও থাকবেনা। এমন দিন আসার আগেই বর্তমান সুস্থতা ও অবসর সময়ের সদ্ব্যবহার করে নেই।
-- মনপবন


###
 আপনি যখন কিছু শিখবেন তা আপনার মাথা থেকে নেমে এসে মনের দরজায় কড়া নাড়বে। আপনি যদি মনের দরজাটা খুলে দেন, চোখ মেলে নতুন অতিথির দিকে তাকান, তার দিকে পায়ে হেটে এগিয়ে যান, তার হাতে হাত মেলান, তার কথা কান দিয়ে শোনেন - তাকে জীবনে বন্ধুভাবে নেন তবেই আপনি প্রকৃত শিক্ষিত হলেন। যদি মনের দরজা বন্ধই থাকে তাহলে আপনি পড়ুয়া হতে পারেন, জ্ঞানী নন; লোকে আপনাকে উচ্চ শিক্ষিত বলতে পারে, কিন্তু আপনি ভাল মানুষ নন।
-- মনপবন


###
আমরা আল্লাহর কাছে ক্ষমা চাই, ধন-সম্পদ চাই। অথচ কেউ যদি আমাদের কাছে সামান্য কিছু টাকাও চায় আমরা মুখ কালো করে ফেলি। আর শেষ কবে অন্যায় আচরণ করা সত্ত্বেও কোন মানুষকে মন থেকে ক্ষমা করে দিয়েছি তা কি মনে করতে পারি? আমরা যা অন্য মানুষকে একটুও দিতে প্রস্তুত না, তা আমরা আল্লাহর কাছে চাই কোন মুখে?
-- মনপবন

###

আমি বিশ্বাস করি এই পৃথিবীতে বিনোদিত হবার জন্য আল্লাহ আমাকে পাঠাননি। বিচার দিবসে যখন মানুষ আল্লাহর কাছে একটু সময় ভিক্ষা করবে তখন যেন আমাকে হা-হুতাশ করতে না হয়। বাংলাদেশের সবাই যদি ক্রিকেট দেখে, খায়, শোনে আর বলে - তবুও আমি স্রোতের বিপরীতে থাকতে চাই। আল্লাহই কি উত্তম সঙ্গী নন?
-- মনপবন

###
কেউ কি চিন্তা করে দেখেছেন প্রাইভেট চ্যানেলগুলো কি বিক্রি করে? এরা আপনাকে বিক্রি করে। আপনি যতক্ষণ টিভিতে চোখ লাগিয়ে বসে থাকেন সেই ক্ষণগুলো এরা লাখ টাকার বিনিময়ে কর্পোরেট জগতের কাছে বিক্রি করে দেয়। মানুষকে একদা শিকলে বেঁধে বিক্রি করা হত, আজ মানসিক দাসত্বের যুগে সে নিজেই নিজেকে নিলামে তোলে!
-- মনপবন


###
অভাবীদের জন্য ভেবে, তাদের জন্য কিছু করে আত্মতৃপ্তি লাভ করার কিছু নেই। বরং কৃতজ্ঞ হওয়া উচিত সেই সত্ত্বার প্রতি যিনি এই শহরের আর কোটি কোটি মানুষদের মত আপনাকে একটি মানবদেহে বন্দী রোবট হওয়া থেকে রক্ষা করেছেন।
-- মনপবন


###
 মানুষকে খুশি করতে আপনি যতই ভাল কাজ করুন মানুষ একদিন ভুলে যাবে। আপনি যতই ভাল কথা বলুন মানুষ আপনাকে ভুল বুঝবে। আপনি আল্লাহকে খুশী করতে অল্প ভাল কাজ করুন, আল্লাহ আপনাকে ভুলেও যাবেননা, ভুলও বুঝবেননা।
-- মনপবন

No comments:

Post a Comment