হে আমার বোন ২

আমার পাঁচ বছর বয়সী মামাতো বোন প্রশ্ন করেছিল: আচ্ছা আকাশটাকে যে এত সুন্দর করে রং করা হয়েছে, এটা কিভাবে হল? সে যখন রং পেন্সিল দিয়ে রং করে কোথাও কোথাও ফাঁক হয়ে যায়, ইউনিফর্ম হয় না। তাই তার মনে এই প্রশ্ন। আজকের বৃষ্টিধোয়া আকাশ আর উজ্জ্বল সব সবুজ দেখে ওর এই প্রশ্নটা আমারও ভিতরে আসছে। শিল্পীর তুলির নিখুঁত কাজ আমাদের মুগ্ধ করে অথচ নিজেরাই যে আছি সেরা শিল্পীর সের শিল্পকর্মের ক্যানভাসের ভেতরে এটাই ভুলে যাই...
 
-- নুসরাত মাসুমা আক্তার

নারী যখন এয়ার-হোস্টেজ হয়ে বিমানের যাত্রীদের সামনে খাবার পরিবেশন করে, মিষ্টি সুরে কথা বলে, যাত্রীদের কামনার স্বাদ পুরা করে তখন সেটা হয় নারী স্বাধীনতা।

আর সে যখন নিজের ঘরে নিজের জন্য, স্বামী ও সন্তানের জন্য, পিতামাতার জন্য খাবার রান্না করে তখন সেটা হয় "পরাধীনতা"।

এই অদ্ভূত দর্শনের কারণে নারী আজ পণ্যে পরিণত হয়েছে। ব্যবসায়ীদের ব্যবসা বাড়ানোর এক অসাধারণ মাধ্যম এক শ্রেণীর দেহ প্রদর্শনকারী নারী সমাজ।

এই নারীবাদি সমাজে নারীরা যেন পণ্যের মোড়কে পরিণত হয়ে গেছে। পণ্যের বিক্রি বাড়াতে যেমন আকর্ষণীয় মোড়ক ব্যবহার করা হয় তেমনি পাশাপাশি ব্যবহার করা হচ্ছে নারীর আকর্ষণীয় শরীরকে।

তাই এই জগতের শিল্পচর্চার সবচেয়ে বড় অংশটা একটা কেন্দ্রে এসে থমকে দাঁড়িয়েছে আর তা হল "নারীর শরীর"।

নারীর শরীরের উপর গবেষণা চলছে প্রতিনিয়ত, তাকে আরো কত আবেদনময়ী করে তোলা যায়।পরিশেষে এই নারীকে ব্যবহার করে বণিক শ্রেণী হাতিয়ে নিচ্ছে কাড়ি কাড়ি অর্থ।কেউ বিজ্ঞাপনের মাধ্যমে,কেউ নাটকে,কেউ সিনেমায়--একেকজন একেক কৌশলে।ফলে নারী হারাচ্ছে সম্ভ্রম আর সমাজ হারাচ্ছে ভারসাম্যপূর্ণ যুবসমাজ।পাশাপাশি উপহার হিসেবে সমাজকে দিচ্ছে মাদক, ধর্ষন,হতাশা, আত্মহত্যা ইত্যাদি।

আর ধূর্ত বণিক সমাজ এই দেহ প্রদর্শনীর নাম দিয়েছে "নারী স্বাধীনতা"।
 
-- একজন ভাই


No comments:

Post a Comment