খালি মিলাদ শেষে তবারক মিলে

আমাদের সমাজে যারা মুরব্বী আছেন তাদের মধ্যে যারা মাদ্রাসা শিক্ষিত তাদের মাঝে আদব কায়দার গুরুত্ব আকাশ চুম্বি। তারা মাঝে মাঝে এমন বিহেভ করেন যে মনে হয় বেয়াদবিটা শিরকের চাইতেও বড় গুনাহ। মুরব্বীদের সম্মানের গুরুত্ব এতটাই অধিক বর্ণনা এবং সেটা এতই উচ্চ পর্যায়ে নিয়ে আসেন যে মনে হয় মুরব্বীরা খোদার আসন পেয়ে গেছেন। (নাউজুবিল্লাহ)

পরিচিত এক ছেলে বিয়ে করেছে। তার বাবা হলেন মস্ত বড় হুজুর। বাবা বিয়েতে রাজি ছিলেন না, শেষ পর্যন্ত ছেলের সাথে না পেরে উঠে বিয়ে দিতে বাধ্য হলেন। কিন্তু বিয়ের পরে মেয়েকে তুলে আনলেন না। কুটুম বাড়ির সাথে একফোটাও সৌজন্যতা করলেন না। পরে ছেলে একদিন তার বউকে নিয়ে ঘরে উঠলো, কিন্তু মাওলানা শশুর মশাই মেয়েটার সাথে কথাই বললেন না। দিন গড়াচ্ছে কিন্তু মাওলানার গোয়ার্তুমি যাচ্ছে না। উনার একটাই অভিযোগ, ছেলে বেয়াদব, বাপের কথা শুনেনি।

অথচ এই মাওলানা সাহেব ভালো করেই জানেন যে ছেলেদের বিয়ে করতে বাপের থেকে ছাড় পত্র নিতে হয় না। তার পরেও তিনি কতো কুরআন হাদিস ঝেড়ে বলেন "বদ দোয়ার চোটে এই পোলা জাহান্নামে যাবে" ওনার এই ফতোয়ায় আমার বেশ সন্দেহ হয়!

তিনি আমার উস্তাদ, ক্লাস ফাইভ পর্যন্ত উনার আন্ডারে পড়েছি। আমি নিজ কানে বহুবার শুনেছি তিনি বলতেন "চরিত্র রক্ষার্থে যে বিয়ে করলো আল্লাহ তার সহায় হয়ে যান"...

মিলেনা, কিছুই মিলে না। খালি মিলাদ শেষে তবারক মিলে।

--- তারিক ভাই

No comments:

Post a Comment