বন্ধু আমাকে তার জন্য পাত্রী খুঁজে দেবার জন্য অনুরোধ করল

আমার এখানকার এক বিত্তশালী বন্ধু আমাকে তার জন্য পাত্রী খুঁজে দেবার জন্য অনুরোধ করল। পাত্রীকে হতে হবে 'সৎ লোকের কন্যা।'

আমি এক জায়গায় কথা বলা শুরু করলাম। মেয়ের বাবা মরক্কোর অধিবাসী। দীর্ঘদিন যাবত প্যারিসে বসবাস করছেন। মেয়ের বাবা-মার পাত্র সম্পর্কে কোন আপত্তি নেই। তারা বললেনঃ মেয়ের সাথে পরামর্শ করে জানাবেন।

এরপর উভয়পক্ষ ছেলে-মেয়ের উভয়ের সাক্ষাতের দিনক্ষণ ঠিক করল। নির্দিষ্ট দিনে আমরা একসাথে মিলিত হলাম। ছেলে-মেয়েকে একটু দূরে রেখে মেয়ের বাবা-মা, আমার স্ত্রী ও আমি কথা বলতে লাগলাম। দূর থেকে দৃষ্টি দিয়ে দেখলাম মেয়েটি একটি কাগজ বের করছে। আশ্চর্য হয়ে মেয়ের মাকে বললামঃ ওটা কি?

তিনি জানালেনঃ মেয়ে পাত্রের সার্বিক জীবন সম্পর্কে জানার জন্য কিছু প্রশ্নপত্র তৈ্রী করেছে। এর উত্তরের আলোকেই সে তার জীবনসঙ্গী নির্বাচন করবে। প্রশ্নের অধিকাংশই ফ্রেঞ্চ ভাষা ব্যবহার করা হয়েছে। আমার বন্ধু এই ভাষা বেশি জানত না। তাই সাহায্য করার জন্য আমাকে কাছে ডাকলো।

তিন পৃষ্ঠার প্রশ্নপত্র। প্রথম পৃষ্ঠায় তার ব্যক্তিগত জীবন সম্পর্কে-নাম, পিতার নাম, ঠিকানা, উচ্চতা, ওজন, শিক্ষা, ব্যবসা, মাসিক উপার্জন, সম্পত্তি ইত্যাদি।

দ্বিতীয় পৃষ্ঠায় মূল প্রশ্ন।সেখানে ছিলঃ-

- ইসলাম ও ধর্মের সাথে আপনার কেমন সম্পর্ক রয়েছে?
- ৫ ওয়াক্ত নামায পড়েন?
- ইসলামের জন্য কত সময় ব্যয় করেন?
- কুরআন কতটুকু মুখস্ত?প্রতিদিন কতটুকু তেলাওয়াত করেন?
- কত হাদিস মুখস্ত?হাদিসের কোন কিতাব পড়েন?
- স্বামী-স্ত্রীর অধিকার সম্পর্কে এক পৃষ্ঠা লিখুন।
- ছেলে সন্তানের প্রতি বেশি আগ্রহ নাকি মেয়ে সন্তান?
- বিয়ের পর যে সন্তান জন্ম নেবে তার কি নাম রাখতে আগ্রহী?
- জীবন-সঙ্গিনীর কি গুণ দেখতে আপনি আগ্রহী?

প্রশ্নগুলি পড়ছিলাম আর মনে মনে ভাবছিলাম,এমন অনৈসলামিক পরিবেশেও ইসলামের প্রতি কি সীমাহীন ভালোবাসা!এ প্রশ্নপত্র মূলত একজন ব্যক্তির পূর্ণাংগ জীবন ও চিন্তা-ভাবনা সম্পর্কে অবগত হওয়া।

আমি জিজ্ঞাসা করলামঃ 'শেষ পর্যন্ত বিয়েটা হয়েছিল?'

আমের ভাই বললেনঃ 'না। যদিও আমার বন্ধু সব প্রশ্নের উত্তর দেবার চেষ্টা করেছে। কিন্তু মেয়ে সন্তুষ্ট হয়নি। সে বলেছে, আমার স্বামীকে হতে হবে প্রভুর প্রতি নিষ্ঠাবান। যে নিজ স্রষ্টার প্রতি শোকরগুজার না, কাল সে আমার সাথে কি ব্যবহার করবে?'

আমি ভাবছিলাম আমাদের সন্তানরা যদি ভবিষ্যতের সিদ্ধান্তের ব্যাপারে স্বামীর দ্বীনদারী সম্পর্কে জেনে নেয় তবে ভবিষ্যত জীবন নিঃসন্দেহে সুখময় কাটবে।

Collected..

No comments:

Post a Comment