আজকে রাতেও স্টার প্লাসে

আজকে রাতেও স্টার প্লাসে 'ইস পেয়ার কো কিয়া নাম দু' নাটকটা প্রচারিত হবে। হয়তোবা খুব গুরুত্বপূর্ণ পর্ব আছে আজকে; টনটনে উত্তেজনা অথবা অন্তরঙ্গতার!

কিন্তু সে মেয়েটার কাছে তার কি মূল্য আছে যে আজকে সড়ক দুর্ঘটনায় চাপা পড়ে মারা গেল? সে হতে পারে গতকালের পর্বটা দেখেছে, হয়তোবা আজকের পর্বও দেখার অপেক্ষায় অধীর ছিল। এই সময়গুলো তার জবাবদিহিতার বোঝা ভারী করা ছাড়া আর কোন কাজে আসবে কি?

আজকের পর্বটা তিনি দেখতে পাবেননা। কিন্তু তার বয়সী হাজার হাজার মেয়ে দেখবে। তারাও চিন্তা করবে কুরআন পড়া, ধর্মকর্ম করা যাবে শেষ বয়সে গিয়ে। এখনই যে আমার শেষ বয়স না তার নিশ্চয়তা কোথা থেকে পাচ্ছি আমরা?

লেখাটা একটু কঠোর শোনায়। মানুষ মারা যাবার এভাবে বলাটা ঠিক কি? কিন্তু আমরা তো শিক্ষা নিইনা। তার পরিচিত বান্ধবীরা হয়তো আজকের পর্ব দেখবেনা, কিন্তু এক সপ্তাহ পর? কত মা আশা করে ছিলেন ঝিলিক তার মায়ের কাছে ফিরে যাবে। এখনও ঝিলিক তার মায়ের কাছে যায়নি, মা নাটকটাও স্টার জলসায় শেষ হয়নি। উপরন্তু দর্শক অসংখ্য মা রঙিন ধাঁধাময় এই দুনিয়া থেকে বিদায় নিতে বাধ্য হয়েছেন। লাক্স সুন্দরী রাহার দুর্গন্ধময় লাশ থেকে কি আমরা আদৌ কোন শিক্ষা পেয়েছি?

-- সাজিদ করিম

No comments:

Post a Comment