সম্পর্কগুলোর মাঝে ভারসাম্য বজায় রাখার জন্য কিছু ‘টেকনিক্যাল’ বুদ্ধি বড্ড প্রয়োজন

​​

আমাদের বিয়ের আগে আমার better half এর সাথে আমার শত শত ইমেইল আদান প্রদান হয়েছিল (আমাদের ঘটককে CC তে রেখে) 'compatibility check' করার জন্য। সেখান থেকে ঊনার সম্পর্কে আমার যেসব ধারণা হয়েছিল, বিয়ের পর দেখেছি তার অধিকাংশই ভুল। শুধু একটা ব্যাপারে আমার prediction সঠিক হয়েছিল......

কথা প্রসঙ্গে ঊনি বলেছিলেন যে ঊনার পরিবার ঊনার জন্য একটা বড় প্রায়োরিটি...মালয়শিয়া থেকেও ঊনি ঊনার ছোট বোনের সাথে ঘণ্টা ধরে ফোনে কথা বলেন ওর সব খোঁজ খবর নেয়ার জন্য। তাই তাঁর সম্ভাব্য স্ত্রী তাঁর ফ্যামিলিকে কিভাবে দেখবে এটা তাঁর জন্য খুব বড় একটা কন্সার্ণ। এই কথাটা শুনে আমার মনে হয়েছিল, যে ছেলে তাঁর মা, বোন এদের প্রতি এত কেয়ারিং, সে হয়তো খুব কেয়ারিং হাসব্যাণ্ড হবে......I really needed someone who will be a shelter for me. আমার সেই ধারণাটা ভুল প্রমাণিত হয় নি...

আমরা মেয়েরা অনেকসময়ই চাই যে আমাদের স্বামীরা যেন শুধু 'আমারই' হয়......কিন্তু একটা কথা আমার ইদানিং খুব মনে হয় –যে ছেলে তার জন্মদাত্রী মায়ের প্রতি উদাসীন, তাকে শ্রদ্ধা করে না, সে কিভাবে তার বউ এর ব্যাপারে সত্যিকার অর্থে মনোযোগী হবে?

কিংবা যে মেয়েটা একবার তার পরিবার, সংসার ছেড়ে আসতে পারে, কিভাবে আশা করা যায় যে সে পরের জনের প্রতি Loyal হবে?

ব্যাপারটা যেন সেই মীরজাফরের কাহিনীর মত...ইংরেজরা মীরজাফরকে বিশ্বাস করে নি, কারণ ওরা বুঝেছিল যে একবার বিশ্বাস ঘাতকতা করতে পারে, সে বারবার করতে পারে। বিশ্বাসঘাতকতা, অকৃতজ্ঞতাই তার স্বভাব......

আমি হয়তো 'অতি সরলীকরণ' করে ফেলছি অনেক কিছু...কিন্তু আমি মন থেকে বিশ্বাস করি যে 'মেয়েদের সম্মান' করতে জানা একটা চারিত্রিক বৈশিষ্ট্য, যা পরিবার থেকে শেখানো উচিৎ। যদি কেউ সেটা অর্জন করতে পারে, তবে সে সবাইকে সম্মান করতে পারবে, হোক সেটা মা, বউ কিংবা বোন...

তবে হ্যাঁ, সম্পর্কগুলোর মাঝে ভারসাম্য বজায় রাখার জন্য কিছু 'টেকনিক্যাল' বুদ্ধি বড্ড প্রয়োজন।এই বুদ্ধিটার সাথে পড়াশোনার ঘিলুর কোনো সম্পর্ক নেই। অনেক ব্রিলিয়ান্ট (দুনিয়ার চোখে) ছেলেকে দেখেছি এই 'টেকনিক্যাল' বুদ্ধির ভাণ্ডার একদম শূন্য......এগুলোর উপর আমাদের স্কলারদের ক্লাস নেয়া উচিত...তাদের 'টেকনিক' শিখানো উচিৎ।

সমাধান কখনো একটা সম্পর্কের উর্ধ্বে আরেকটাকে স্থান দেয়া না। যে ছেলে তাঁর মাকে সম্মান করতে জানে না, সে বউয়ের প্রতি Loyal হবে এটা আশা করা অনুচিত।তাই কেউ মার সাথে সম্পর্ক ছিন্ন করে আমার কাছে এলে সেটা আমি ইতিবাচকভাবে নিবো না, বরং অ্যালার্মড হয়ে যাবো!

-- Hamida Mubasshera

No comments:

Post a Comment