জীবন ছায়াছবির মত চলবে না

আমার বয়স তখন সাত-আট বছর হবে। বাসার টিভিতে বাংলা ছায়াছবির গান চলছে। সেই গানের বর্ণনা না দেয়াই উত্তম! আমি প্রশ্ন করলাম, "নায়ক নায়িকা যখন নাচে ঠিক তখনই বৃষ্টি হয় কিভাবে??" আমাকে সবাই ধমক দিয়ে চুপ করিয়ে দিলেন। এমন পাকা একটা প্রশ্ন করার জন্য বিরক্তও। প্রশ্নটা কিন্তু অস্বাভাবিক ছিল না!! পরে আরও বড় হয়ে জেনেছি যে রোমান্টিক গানের বৃষ্টিগুলো হাইলি আনরোমান্টিক পদ্ধতিতে তৈরি! আর আরও পরে বুঝেছি যে নাটক সিনেমার সবটুকুই হল কারসাজির ব্যাপার। না এর কাহিনী সত্য, আর না পরিস্থিতি। হ্যাঁ, বাস্তবের সাথে মিল রেখেই তৈরি করা হয়। কিন্তু কিছু ইমোশনাল টাচ দিয়ে যা বাস্তবে পাওয়া মুশকিল!

সিনেমায় খল নায়ক মারা যাবে, শাস্তি পাবে। বাস্তবে সেটা হয় না সাধারণত।আচ্ছা সেসব বাদ দিলাম। সিনেমায় ঠিক পারফেক্ট সময়ে পারফেক্ট বৃষ্টিটা হবে।দুঃখের মাঝেও ঘরের বউকে দেখতে লাগবে পরীর মত সুন্দরী! আবার ভালবাসার
ক্ষেত্রে নায়ক নায়িকা শেষ পর্যন্ত একত্রিত হবেই-- প্রয়োজনে কোনও কোনও চরিত্র মারা যাবেন যেন তারা বিনা বাধায় ঘর বাঁধতে পারে! আরও কত হাবিজাবি!



মুশকিল হল, এইসব হাবি জাবি দেখে বড় হওয়া আমরা মনে করি আমাদের জীবনটা হতে হবে সেই তিন ঘণ্টার স্বপ্নের মত সুন্দর মুভির মতই রোমান্টিক! সবকিছু পারফেক্ট ভাবে চাই! অথচ পুরো বিনোদনের ব্যাপারটাই সাজানো এবং কৃত্রিম! যার বৃষ্টিটা পর্যন্ত পানির ট্যাঙ্ক থেকে নামানো লাগে, সেটা কিভাবে পারফেক্ট হতে পারে, এ প্রশ্ন আমাদের মাথায় আসে না! আর নিজের জীবনটা মুভির মত হবে-- এই স্বপ্ন দেখে কেবল যে আমরা বাস্তবতা থেকে দূরে সরে যাই তা তো না! জীবনটা মুভির মত না হয়ে "জীবনের" মতই হয়েছে, এই হতাশায় ডুবে আল্লাহর পারফেক্ট প্ল্যানকেও অবজ্ঞা করে বসি!


জীবন ছায়াছবির মত চলবে না, আল্লাহ যেমন চান, ঠিক তেমনভাবেই চলবে--- এটাই সত্য, আর এটাই বাস্তব! এটা পৃথিবী! পারফেক্ট জীবনের জন্য জান্নাত আছে। আর সেটা এই পৃথিবীতে "পারফেক্ট" কথাটার যত সংজ্ঞা আছে, সেসবের চাইতেও অনেক, অনেক, অনেক পারফেক্ট!

--- নায়লা নুজহাত

No comments:

Post a Comment