আপু,আমি ঠিক করেছি কোনদিন বিয়েই করবনা

-আপু,আমি ঠিক করেছি কোনদিন বিয়েই করবনা।

-আমি বললাম, কেন?

-আরে ধুর!যে ছেলের সাথে বিয়ে হবে সে যে বিয়ের পরে অন্য কোন মেয়ের সাথে

সম্পর্ক রাখবেনা তার গ্যারেন্টি কি বলো?

-হুম এটা তো আসলেই অনেক বড় একটা সমস্যাই বটে।

-আরে তুমি জানোনা আপু ছেলেদেরকে কোন বিশ্বাস নাই বুঝলা, ঘরে বউ থাকলেও

ছেলেদের মন অন্য মেয়েদের পেছনে ঠিকই ঘুর ঘুর করে।

-আমি বললাম সত্যিই তো খুবই বড় সমস্যা এমনটা তো চারিদিকে হচ্ছেই....

-হুম সেইজন্যই তো বলছি এত অনিশ্চয়তা এত অবিশ্বাস আমি বাবা নিতে পারবনা,

তাই ঠিক করেছি আমি বিয়েই করবনা।

-আমি বললাম তাহলে আপু এক কাজ কর যেসব ছেলেরা মেয়েদের দিকে তাকায়না,

নিজেদের চোখ,মন আর নফসকে সবসময় আল্লাহর ভয়ে হিফাজত করে চলে তাদেরকে বিয়ে

কর তাহলে দেখবা কোন সন্দেহ অবিশ্বাস......



সে আমার কথা শেষ করতেই দিলো না তার আগেই চিত্‍কার করে উঠল "না না আপু আমি

তোমার মত না বুঝলা আমি একজন নরম্যাল ছেলেকে বিয়ে করতে চাই কোন হুজুরকে

বিয়ে করতে আমি পারবোনা"।



কাল রাতে কাজিনের সাথে এসব নিয়ে কথা হচ্ছিল।



সমস্যাটা কোথায় আর সমাধানটা যে কি তা তারাও বোঝে কিন্তু তারপরেও সেই

সমধান গিলতে এত অনিহা?এত অনিচ্ছা?

এত অপছন্দ?



......এদের এসব কথায় একটুও কষ্ট তো পাইনা বরং পেছনে ফেলে আসা পুরনো

জীবনের আমার সেই আমিত্বটাকেই আবার চোখের সামনে দেখতে পাই আমি।



হ্যাঁ আমিও তো তাদের মতনই ছিলাম।



......মা'বুদ তুমি তো আমাকে অন্ধকার থেকে আলোর পথে নিয়ে এসেছো,

এই হৃদয় তো এখনও যেমন আছে আগেও তো এমনই ছিল কিন্তু এভাবে অনুধাবন করার মত

বোধ....সব কিছু এভাবে উপলদ্ধি করার মত ক্ষমতা, দেখার মত দৃষ্টি যদি তুমি

আমাকে না দিতে তাহলে তো জীবনের মানেটাই অর্থহীন পড়ে থাকত.....



যা আগে দেখতাম, যেভাবে বুঝতাম সবই তো ছিল অর্থহীন.... সেই অনুভূতি নিয়েই

তো পৃথিবী ছেড়ে চলে যেতে পারতাম

....যা দিয়েছো তাতো শুধুই তোমার অনুগ্রহ, তোমার দয়া,এর শুকরিয়া জীবনভর

করে গেলেও তো শেষ হবার নয়.....।



তাদের জন্য শুধু দোয়া করেই যাবো ......যারা এখনও জীবনের মানে জানলো

না.....আলোকিত জীবনের স্বাদ পেলো না......।



--- ইসরাত জাহান

No comments:

Post a Comment