একজন মানুষ কে কখনো তার বাইরের আচরণ দেখে যাচাই করবেন না

একজন ডাক্তার একটি জরুরী সার্জারির জন্য তাড়াহুড়ো করে আর এক ডাক্তারকে হাসপাতালে ডেকে পাঠালো। সে তড়িৎ গতিতে হাসপাতালে পৌঁছে গেলো। হাসপাতালে ঢুকেই সে নিজেকে দ্রুত প্রস্তুত করে নিল সার্জারির জন্য। এরপর সার্জারির ব্লক এ গিয়ে সে দেখল রোগী (একটি ছোট্ট ছেলে)র বাবা ওখানে পায়চারি করছে ডাক্তারের অপেক্ষায়।
ডাক্তার কে দেখামাত্র লোকটি চেঁচিয়ে উঠল- ...আপনার আসতে এত দেরি লাগে?দায়িত্ববোধ বলতে কিছু আছে আপনার? আপনি জানেন আমার ছেলে এখানে কতটা শোচনীয় অবস্থায় আছে ???
ডাক্তার ছোট্ট একটা মুচকি হাসি হেসে বলল- "আমি দুঃখিত, আমি হাসপাতাল এ ছিলাম না, বাসা থেকে তাড়াহুড়ো করে এলাম, তাই খানিক দেরি হল, এখন আপনি যদি একটু শান্ত হন, তবে আমি আমার কাজ টা শুরু করি ?"
লোকটি এবার যেন আরও রেগে গেলো, ঝাঁঝাঁলো স্বরে বলল- "ঠাণ্ডা হব? আপনার সন্তান যদি আজ এখানে থাকতো? আপনার সন্তান যদি জীবন মৃত্যুর মাঝে দাঁড়িয়ে থাকতো, তবে আপনি কি করতেন? শান্ত হয়ে বসে থাকতেন ??"
ডাক্তার আবার হাসলেন আর বললেন "আমি বলব পবিত্র গ্রন্থে বলা হয়েছে যে, মাটি থেকেই আমাদের সৃষ্টি আর মাটিতেই আমরা মিসে যাব ! ডাক্তার কাউকে দীর্ঘ জীবন দান করতে পারেন না। আপনি আপনার সন্তানের জন্য প্রার্থনা করতে থাকুন, আমরা আমাদের সর্বোচ্চ চেষ্টা টা করব ।"
লোকটি পুনরায় রাগত স্বরে বলল- "যখন আপনার টেনশন না থাকে তখন উপদেশ দেয়া সহজ ই !!"
এরপর ডাক্তার তখন আর কথা না বাড়িয়ে সার্জারির রুম এ চলে গেলো...

২ ঘণ্টার মত লাগলো,

শেষে হাসি মুখে ডাক্তার হাসি মুখে বের হয়ে এলো, "আলহামদুলিল্লাহ অপারেশন সফল।" এরপর লোকটির উত্তরের অপেক্ষা না করেই ডাক্তার আবার বলে উঠলো- "আপনার কোন প্রশ্ন থাকলে নার্স কে জিজ্ঞেস করুন ", বলে সে চলে গেলো ।
এরপর লোকটি নার্স কে বললেন-"ডাক্তার এত ভাব নেন কেন? তিনি কি আর কিছুক্ষণ এখানে দাঁড়াতে পারতেন না? যাতে আমি ওনাকে আমার সন্তানএর ব্যাপারে কিছু জিজ্ঞেস করতাম ।"
নার্স কান্নায় ভেঙ্গে পড়লেন আর জানালেন-
ডাক্তার এর ছেলে আজ সকালে মারা গেছে রোড এক্সিডেন্ট এ, তিনি আপনার ফোন পেয়ে ওনার ছেলের জানাজা থেকে উঠে এসেছেন, এখন আবার দৌড়ে চলে গেলেন-কবর দিতে।

নৈতিক শিক্ষা :-
একজন মানুষ কে কখনো তার বাইরের আচরণ দেখে যাচাই করবেন না,
কারণ আপনি কখনই জানেন না তিনি কিসের মাঝে আছেন।

No comments:

Post a Comment