এইজন্য বড় করি না যে একদিন তারা আমাদের কষ্টের পে ব্যাক করবে

সন্তান আমরা এইজন্য বড় করি না যে একদিন তারা আমাদের কষ্টের পে ব্যাক করবে। ওটা তো একটা হাসির কথা। বাবা মায়ের আজীবনের ত্যাগ স্বীকারের আবার পে ব্যাক হয় নাকি?? পে ব্যাক হয় ক্লান্ত শরীরে অসুস্থ বাচ্চাকে নিয়ে পার করা নির্ঘুম রাতগুলোর? নাকি পে ব্যাক হয় খাওয়ার মাঝখানে সন্তানকে পরিষ্কার করতে হাসিমুখে খাওয়া রেখে উঠে যাওয়ার? নাকি পে ব্যাক হয় সেই দিনগুলোর যখন মা বাবা সন্তানের মুখের দিকে চেয়ে তার অব্যক্ত মনের কথা বুঝে ফেলেন?? হয় না! আমরা তা চাইও না! অবশ্যই আমরা তাদের থেকে ভালো ব্যবহার আশা করি। কিন্তু আমরা জানি, একমাত্র আল্লাহ ভীরুতাই সব সমস্যার সমাধান!তাই মুসলিম হিসেবে আমরা চাই ওরা আল্লাহ ভীরু হয়ে বেড়ে উঠুক। ওরা আল্লাহর পথে থাকুক। সে যদি থাকে, তাহলে আমাদের জন্য কী করলো, সম্মান করবে কিনা, ও নিয়ে ভাবতে হবে না ইনশাআল্লাহ। যে আল্লাহকে ভয় করবে, সে বাবা মাকে সম্মান করতে বাধ্য! আর কেউ যদি অসম্মান করে, তাহলে দুঃসংবাদটা সে অসম্মান করলো এর মাঝে না, সে আল্লাহর নির্ধারিত সীমা লঙ্ঘন করছে তার মাঝে!

মুসলিমদের ব্যাপারটা বুঝতে হবে। তাদের সন্তানেরা তাদের চোখের মণি। তাই তো আগুন থেকে বাঁচাতে যা কিছু করা সম্ভব, সন্তানদের জন্য তারা তাই করবে! আর এই কষ্টের প্রতিদান তারা তাদের চোখের মণিদের কাছে দাবী করে না। আশা করে তাদের রবের কাছে-- যেখানে কোনও খাঁটি ইনভেস্টমেন্টে ক্ষতি হওয়ার কোনও আশঙ্কাই নেই! আশা করে সেই রবের কাছে, এই দুনিয়া এবং আখিরাতের সমস্ত নিয়ন্ত্রণ যার হাতে! সেই রব, যার কাছে রয়েছে মানুষের অন্তরের নিয়ন্ত্রণ, জীবনের নিয়ন্ত্রণ, সম্মানের নিয়ন্ত্রণ। সম্মান দেয়ার মালিক একমাত্র আল্লাহ। সেটা আমাদের খুঁজতেও হবে তাই তাঁরই কাছে!!

আল্লাহ যেন আমাদের সন্তানদের আমাদের জন্য অন্তরের প্রশান্তি করে দেন। তিনি যেন তাঁরই বান্দাদের বড় করতে যেয়ে আমাদের এই কষ্ট স্বীকার কবুল করে নেন। আমাদের সন্তানেরা যেন হয় এই পৃথিবীতে আমাদের জন্য অগ্রীম সুসংবাদ, আর আখিরাতে আমাদের সম্মানের কারণ! আমীন!


-- নায়লা নুজহাত

No comments:

Post a Comment