নিখুঁত পাত্র-পাত্রী

স্বামী একরাশ উৎসাহ নিয়ে বললোঃ "জানো বউ, এক বড় ভাইকে চিনি, উনার মাত্র দুইটা জামা, উনার স্ত্রীও দুই-তিনটা কাপড় পরেন। সাহাবীরা (রা) অনেক সিম্পলভাবে জীবন কাটাতেন, তাই আমাদেরও উচিত এই ভাইদের মত সহজ-সরলভাবে চলার চেষ্টা করা। এসো, আমরা ঠিক করি যে আগামী ৬ মাস কোন কাপড় কিনবো না।"

স্ত্রীঃ "৬ মাস? আচ্ছা ঠিক আছে, আসলেও আমাদের চেষ্টা করা উচিত। উনারা মুসলিমদের জন্য উত্তম দৃষ্টন্ত স্থাপন করছেন। আর আমাদের আলমারি ভর্তি কাপড়চোপড়। আগামী ছয় মাস আমরা কোন কাপড় কিনবো না ইনশা আল্লাহ। এখন থেকে একটা বোরকা পরবো।"

ছোট্ট একটা বিষয়, কিন্তু দেখুন, দুজনেই নিজের জীবনে রাসূলুল্লাহ (সা) এর একটি সুন্নাহ পালনের সিদ্ধান্ত নিলো, দু'জনে দু জনার সহযোগিতা করলো, সাহাবীদের ন্যায় জীবনযাপনের জন্য আরেকটি ধাপ এগিয়ে যাওয়ার নিয়্যত করলো।

আজকাল দ্বীনি ভাইবোনেরা নিঁখুত ইসলামি পাত্র কিংবা পাত্রী খোঁজেন। ভুলে যান যে, কেউ-ই নিখুঁত নয়, বরং স্বামী-স্ত্রী দুজনে একসাথে মিলেই ইসলামের আরো কাছাকাছি যাওয়ার সফর শুরু করতে হবে। দুজনে মিলে জান্নাতে যাওয়ার পথকে আরো সুগম করে তুলতে হবে। একজনের মাঝে যখন সততা, ইসলামের প্রতি ভালোবাসা আর মমত্ববোধ থাকে, তাকে বিয়ে করে ফেললে আপনি ঠকে যাবেন না। ইনশা আল্লাহ দু জনে মিলে একসময় বহুদূর এগিয়ে যাবেন। তবে আপনি যদি নিঁখুত পাত্র/পাত্রী খুঁজতে যেয়ে বিবাহ বিলম্ব করতে করতে উল্টো নিজেই ফিতনায় জড়িয়ে যান, তাহলে শেষমেষ আমও যাবে, ছালাও।

fRoM : "প্রেম নয়, বিয়ে করুনঃ আল্লাহর সন্তুষ্টি অর্জন করুন"

No comments:

Post a Comment